রবিবার , ২৩ জানুয়ারি ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তজাতিক সংবাদ
  3. ক্রিকেট
  4. খেলাধুলা
  5. ফুটবল
  6. শিক্ষা
  7. স্বাস্থ্য এবং পরামর্শ

অন্য এক নতুন ‘ডি ভিলিয়ার্স’কে খুঁজে পেল দক্ষিন আফ্রিকা!

প্রতিবেদক
Sanarbangla Publisher
জানুয়ারি ২৩, ২০২২ ৫:১৩ পূর্বাহ্ণ

সেম ডি ভিলিয়ার্স এর মতই তার ব্যাটিং পার্ফোমেন্স। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিন ম্যাচ খেলে দুটিতে জিতেছে দক্ষিণ আফ্রিকা। সব ম্যাচেই হেসেছে দেভাল্ড ব্রেভিসের ব্যাট। ছোটদের বিশ্বকাপ বলেই তাঁর নামটা অপরিচিত লাগতে পারে। তবে চেনানোর কাজটা তো তাঁর, আর সে কাজটা ভালোই করছেন ইতিমধ্যেই ‘বেবি এবি’ হিসেবে খ্যাতি কুড়োনো ব্রেভিস।

বেবি এবি? এবি—নামটা তো ক্রিকেটে সবারই জানা। এবি ডি ভিলিয়ার্স। ১৮ বছর ২৬৮ দিন বয়সী দেভাল্ড ব্রেভিসকে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তির খুদে সংস্করণ হিসেবে দেখা হয়। ‘বেবি এবি’—নামটা পেয়েছেন সেখান থেকেই।

মোটেও বাগাড়ম্বর নয়, ব্রেভিসের ব্যাটিংয়ের ধরনও ডি ভিলিয়ার্সের ‘কার্বন কপি’—ডাউন দ্য উইকেট এসে কাভার দিয়ে তুলে মারা, স্ট্রেট ড্রাইভ কিংবা উইকেটের চারপাশে এবির মতোই ৩৬০ ডিগ্রি ব্যাট করতে পারেন ব্রেভিস।প্রয়োজন এখন শুধু নিজের পরিচর্যা করা।

সেই কাজটা আপাতত নিজের কাঁধে তুলে নিয়েছেন স্বয়ং এবি ডি ভিলিয়ার্স! ওয়েস্ট ইন্ডিজে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া ব্রেভিসকে হাতে–কলমে শিক্ষা দিচ্ছেন ডি ভিলিয়ার্স। প্রোটিয়াদের সাবেক এই ব্যাটসম্যান প্রায় দুই বছর ধরে তাঁর ‘মেন্টর’ (পরামর্শক)। সংবাদমাধ্যমকে ডি ভিলিয়ার্স জানিয়েছেন সে কথা, ‘দেভাল্ডকে আমি ভালোমতোই চিনি।

দুই বছর ধরে আমি তার মেন্টর,এখন তার ব্যাটিং এবং ক্রিকেটটা কীভাবে খেলতে হবে, সেসব নিয়ে কাজ করছি।’ ব্রেভিস যে তাতে বেশ উপকৃত হয়েছেন চলতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তা বোঝা যাচ্ছে। ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম ম্যাচে হারলেও ব্রেভিস ২ ছক্কা ও ৬ চারে ৬৫ রানের দারুণ এক ইনিংস খেলেন।

এগিয়ে এসে কাভারের ওপর দিয়ে তাঁর খেলা শটগুলো দেখে অনেকেরই ডি ভিলিয়ার্সকে মনে পড়েছে।সতীর্থরাও ইনিংসটি দেখতে দেখতে ‘বেবি এবি’ লেখা ছোট প্ল্যাকার্ড ঝুলিয়েছেন ড্রেসিংরুমে। উগান্ডার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়ের ম্যাচে শতক ও কাল আইরিশদের বিপক্ষে ৯৬ রান করেন ব্রেভিস। তাঁর বেশির ভাগ শট কিংবা রক্ষণাত্মক খেলায় ডি ভিলিয়ার্সকে মনে পড়বেই।

ব্রেভিসকে নিজের নেট সেশনে নিয়মিত ডাকতেন ডি ভিলিয়ার্স। দুজন মিলে ব্যাটিং নিয়ে কাজ করেছেন একসঙ্গে। ডি ভিলিয়ার্স বলেন,‘ইনডোরে আমরা অনেক নেট সেশন করেছি। আইপিএলের প্রস্তুতি নেওয়ার সময় তাকে ডেকেছি।

আমি তাকে বল করেছি, সে আমাকে বল করেছে। তার বাসায়ও গিয়েছি। তার নিজের নেট আছে, সেখানেও ব্যাট করেছি।’ বলার অপেক্ষা রাখে না, ব্রেভিসের আদর্শ ডি ভিলিয়ার্স। দুজনেরই লেখাপড়া দক্ষিণ আফ্রিকার বিখ্যাত অ্যাফিস স্কুলে।

এখান থেকে উঠে এসেছেন ফাফ ডু প্লেসি, জ্যাক রুডলফ ও নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনারের মতো ক্রিকেটার।ডি ভিলিয়ার্সের সঙ্গে পরিচয়ের অনুভূতি কিছুদিন আগে সংবাদমাধ্যমের কাছে বলেছেন ব্রেভিস, ‘এবি ডি ভিলিয়ার্স স্কুলে এসেছিলেন। আমি এবং শালক এনগেলব্রেখট (স্কুল দলের অধিনায়ক) দৌড়ে গেলাম।

ডি ভিলিয়ার্সের একটু কাছাকাছি থাকা লক্ষ্য ছিল। তার কাছ থেকে কিছু অসাধারণ গল্প শোনার পর বাইরে বের হয়ে ফোন নম্বরটা নিই।’ ডি ভিলিয়ার্সের এভাবে পথচলা শুরু হয় ব্রেভিসের। শিষ্যের উন্নতিটা চোখের সামনেই দেখছেন সংক্ষিপ্ত সংস্করণে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানদের কাতারে জায়গা করে নেওয়া ডি ভিলিয়ার্স,‘বলতেই হবে, প্রথমবার ব্যাট করতে দেখার আগে তার কাছ থেকে বেশি কিছু আশা করিনি।

কিন্তু প্রতিভা দেখে অবাক হয়ে যাই। হ্যাঁ, আক্রমণাত্মক মানসিকতা, যেভাবে বোলারদের সামলায় এবং সব মিলিয়ে ব্যাটিংয়ে আমার সঙ্গে মিল তো আছেই। কিন্তু এখনো তাকে অনেক দূর যেতে হবে। নিজের ব্যাটিং নিয়ে কাজ করতে হবে এবং সহজেই উইকেট দেওয়া চলবে না।

সর্বশেষ - ক্রিকেট

আপনার জন্য নির্বাচিত

ব্রেকিং নিউজ: দক্ষিণ আফ্রিকার কারণে চরম বিপদে বাংলাদেশের বিপিএল

দ:আফ্রিকা সিরিজ নিয়ে সূর পাল্টে ফেললেন মুমিনুল! তবে কি নিজেকে গুটিয়ে নিতে চাইছেন

সবাইকে হতভম্ব করে সাকিবকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন বিসিবি বস পাপন !

সব জল্পনা কল্পনা শেষে আবারো সিদ্ধান্ত বদল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম থেকেই টেস্ট খেলছেন সাকিব

দেখেনিন , বিপিএলের প্লে-অফে খেলবে কোন দুই দল, ঢাকা, খুলনা নাকি চট্টগ্রাম !

হুট করেই চরম দুঃসংবাদ পেলেন মুস্তাফিজরা

শেষ ৩ ম্যাচের জন্য মুস্তাফিজকে আর দলেই রাখলেন না দিল্লী ক্যাপিটালস

শক্তিশালী স্কোয়াড নিয়ে রাতে মাঠে নামছে পিএসজি

চরম কষ্ট পেয়ে, আমি কখনোই মোস্তাফিজ হতে পারব না : তাসকিন আহমেদ

সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকায় খেলতে যাবে বাংলাদেশ, কিন্তু যাবেন তো সাকিব