অবাক ক্রিকেট বিশ্ব, যে বিশ্বরেকর্ডে সবার ওপরে থেকে অবসরে গেলেন মুশফিক

আন্তর্জাতিক টি-২০ থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহিম। রোববার নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই।

অবসর গ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক টি-২০তে শেষ হল মুশফিকের পথচলা। দীর্ঘ ক্যারিয়ারে তিনি এমন একটি রেকর্ড রেখে অবসরে যাচ্ছেন, যা যে কোনো ক্রিকেটারের জন্যই গর্বের।

আন্তর্জাতিক টি-২০তে সবচেয়ে লম্বা সময় জাতীয় দলের হয়ে খেলার রেকর্ড করেই অবসরে গেলেন মুশফিক। খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালের ২৮ নভেম্বর তার টি-২০ অভিষেক হয়েছিল। চলতি বছরের পহেলা সেপ্টেম্বর শ্রীলংকার বিপক্ষে ম্যাচের মাধ্যমে দীর্ঘ এই পথচলার সমাপ্তি।

সময়ের হিসেবে মুশফিক আন্তর্জাতিক টি-২০ খেলেছেন দীর্ঘ ১৫ বছর ২৭৭ দিন। যা বিশ্বরেকর্ড। অবশ্য এটি তার হাতে থাকছে আর মাত্র একদিন। কারণ তার সঙ্গেই যে আছেন সাকিব আল হাসান। দুজনেরই একই দিনে টি-২০ অভিষেক হয়েছিল। তবে অবসরের সময় পর্যন্ত তিনিই ছিলেন শীর্ষে।

টি-২০ ফরম্যাটে দীর্ঘদিন ধরেই অফ ফর্মে ছিলেন মুশফিকুর রহিম। বিশেষ করে শেষ দুই বছরে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে যারপরনাই ব্যর্থ ছিলেন তিনি। এছাড়া উইকেটের পেছনেও গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ছাড়াও সমালোচনার শিকার হচ্ছিলেন।

চলমান এশিয়া কাপে গ্রুপ পর্বের দুই ম্যাচ হেরে সবার আগে বিদায় নেয় বাংলাদেশ। দুই ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন তিনি। এছাড়া শেষ ম্যাচে শ্রীলংকার কুশল মেন্ডিসের ক্যাচ মিস করেন তিনি। যা বাংলাদেশের হারে বড় ভূমিকা রাখে।

সবমিলিয়ে ব্যাট ও গ্লাভস হাতে ব্যর্থতার চূড়ায় পৌঁছেছিলেন মুশফিকুর রহিম। এরপর আজ হঠাৎ করে অবসরের ঘোষণা দিলেন তিনি। টি-২০ থেকে অবসর নিলেও টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন জাতীয় দলের অন্যতম সেরা ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *