অস্ট্রেলিয়াকে হারানোর ম্যাচে ইতিহাস গড়লেন বার্ল

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের এক ওভারে ৩০ কিংবা নাসুম আহমেদের ওভারে ৩৪ রান নেওয়া রায়ান বার্লকে বেশ ভালোভাবেই চেনা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। এমনিতে লেগস্পিনিং অলরাউন্ডার হলেও বাংলাদেশের বিপক্ষে বরাবরই মারকুটে ব্যাটিংয়ের নিজের জাত চিনিয়েছেন বার্ল।

এবার অস্ট্রেলিয়ার মতো শক্ত প্রতিপক্ষের বিপক্ষে বোলিংয়ের জাদু দেখালেন ২৮ বছর বয়সী এ লেগস্পিনার। অসিদের ৩ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ার ম্যাচে মাত্র ১৫ বলের ব্যবধানে ৫ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন রায়ান বার্ল।

টাউন্সভিলের রিভারওয়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার ইনিংসের ২৭তম ওভারে আক্রমণে আসেন বার্ল। প্রথম তিন বলে উইকেট পাননি তিনি। তবে চতুর্থ বলেই গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে ভেঙে দেন ডেভিড ওয়ার্নারের সঙ্গে গড়া ৫৭ রানের ষষ্ঠ উইকেট জুটি।

সেই যে শুরু! এরপর আর বার্লের ঘূর্ণি থেকে রক্ষা পায়নি অস্ট্রেলিয়া। সেই ওভারেই আউট করেন অ্যাশটন অ্যাগারকে। পরের ওভারে বার্লের তৃতীয় শিকারে পরিণত হন ৯৪ রান করা ওয়ার্নার। ইনিংসের ৩১ ও নিজের তৃতীয় ওভারে মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউডকে ফিরিয়ে পাঁচ উইকেট পূরণ করেন বার্ল।

ওয়ানডে ইতিহাসে মাত্র ১৫ বলের মধ্যে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল না আর কারও। সবমিলিয়ে নিজের স্পেলে ৩ ওভারে ১০ রানে নিয়েছেন ৫ উইকেট। প্রায় ৫১ বছরের ওয়ানডে ইতিহাসে প্রথম বোলার হিসেবে তিন ওভারেই ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি।

এতোদিন ধরে রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি কোর্টনি ওয়ালশের দখলে। তিনি ১৯৮৬ সালে শারজায় শ্রীলঙ্কার বিপক্ষে ৪.৩ ওভারে মাত্র ১ রান খরচায় নিয়েছিলেন পাঁচটি উইকেট। প্রায় ৩৬ বছর পর ওয়ালশের সেই রেকর্ড ভাঙলেন বার্ল।

এছাড়া তিন ফরম্যাট মিলে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে তিন ওভারেই ফাইফার নেওয়ার ষষ্ঠ ঘটনা এটি। অন্য পাঁচটি ঘটনাই ঘটেছে কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে। সবদলের হিসেব করলে সবচেয়ে কম মাত্র ১.৪ ওভারে ৫ উইকেট নেওয়ার রেকর্ড বাহরাইনের জুনায়েদ আজিজের দখলে।

টেস্ট খেলুড়ে দেশগুলোতে মধ্যে সবচেয়ে কম ২ ওভার বোলিং করে ৫ উইকেট নেওয়ার রেকর্ড রশিদ খানের। তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে গড়েন এ কীর্তি। এছাড়া উমর গুল দুইবার, জেসন হোল্ডার ও ওশান থমাস তিন ওভারের মধ্যে ফাইফার নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *