আগের ম্যাচে শক্তিশালী বাহরাইনকে রুখে দেওয়া বাংলাদেশ আজ ভুটানের বিপক্ষে পেল দুর্দান্ত জয়

আজকের বিকেলটা বাংলাদেশের ফুটবলে ছিল দুঃখের। সাফ অনুর্ধ্ব ১৭ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সেমিফাইনালে ভারতের বিপক্ষে হেরে বিদায় নিয়েছে। কয়েক ঘণ্টা পর সেই দুঃখ খানিকটা ভুলিয়ে দেয় অনুর্ধ্ব ২০ ফুটবলাররা।

বাহরাইনে অনুর্ধ্ব ২০ এএফসি বাছাইয়ে বাংলাদেশ ২-১ গোলে ভুটানকে হারায়। একই স্কোরলাইনে বাংলাদেশ বিকেলে কলম্বোয় ভারতের বিপক্ষে আরেক টুর্নামেন্টে হেরেছিল।
বাহরাইনের বিপক্ষে বাংলাদেশের জয়ের নায়ক বদলি ফুটবলার আশরাফুল হক আসিফ। ৮৮ মিনিটে কর্নার থেকে তিনি বক্সের মধ্যে লাফিয়ে ওঠা বলে হেডে গোল করেন।

তার হেড গোল লাইন ক্রস করার পরপরই স্টেডিয়ামে শুরু হয় বাংলাদেশের উল্লাস। ডাগ আউটে থাকা বাংলাদেশের কোচিং স্টাফ মাঠে প্রবেশ করে। গ্যালারীতে থাকা বাংলাদেশের প্রবাসীরা আনন্দে মেতে উঠে। ম্যাচের বাকি সময় বাংলাদেশ রক্ষণে মনোযোগ দেওয়ায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

ম্যাচের প্রথমার্ধটা ছিল বাংলাদেশের। কয়েকটি গোলের সুযোগ তৈরি করলেও শেষ পর্যন্ত একটি গোলই আদায় করতে সক্ষম হয় পাপ্পুর শিষ্যরা। ৩৯ মিনিটে একটি পরিকল্পিত সংঘবদ্ধ আক্রমণ করে বাংলাদেশ। মিডফিল্ড থেকে ডান প্রান্তে থ্রু ঠেলা হয়। ভুটানের গোলরক্ষক বক্স থেকে বেরিয়ে আসে। ডান প্রান্ত থেকে বক্সে ফাঁকায় দাঁড়ানো পিয়াস নোভার উদ্দেশ্যে বল দেওয়া হয়। নোভা প্লেসিংয়ে বল জালে পাঠান। ১-০ গোলের লীড নিয়ে বাংলাদেশ বিরতিতে যায়।

বিরতির পর ভুটান ম্যাচে ফেরার চেষ্টা করে। ৫৯ মিনিটে সফল হয়। বদলি ফুটবলার সান্তা কুমার লিম্বো বক্সে জটলার মধ্যে দারুণভাবে বলের নিয়ন্ত্রণ নিয়ে জোরালো শটে গোল করেন। লিম্বু দলকে সমতায় পুরো মাঠ প্রদিক্ষণ করেন। ম্যাচে সমতা আনার কয়েক মিনিট পর্যন্ত ভুটান দারুণ নিয়ন্ত্রণ করে। এর কিছুক্ষণ পর অবশ্য বাংলাদেশ ভুটানকে চেপে ধরে। ৮৮ মিনিটে শেষ পর্যন্ত সফল হয়।

এএফসি অনুর্ধ্ব ২০ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে বাংলাদেশ দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে এখন শীর্ষে রয়েছে। এই গ্রুপে পাঁচটি দল রয়েছে। চূড়ান্ত পর্বে প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল ও দশ গ্রুপের রানার্স আপের মধ্যে সেরা পাঁচ রানার্স আপ খেলবে। ১৬ ও ১৮ সেপ্টেম্বর যথাক্রমে কাতার ও নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *