ইতিহাস গড়ে আইসিসির আগস্ট মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতলেন,সিকান্দার রাজা

কদিন আগে ঘরের মাটিতে বাংলাদেশকে বলতে গেলে উড়িয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। সিকান্দার রাজার টানা দুই সেঞ্চুরিতে ওয়ানডে সিরিজটাও নিজেদের করে নিয়েছিল স্বাগতিকরা। এবার এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন রাজা। জিম্বাবুয়ে ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে জিতলেন আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ এর পুরস্কার।

গেল আগস্ট মাসের সেরার লড়াইয়ে রাজার সঙ্গী ছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস ও নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। দুজনকে টপকে সেরার পুরস্কার জিতেছে সিকান্দার রাজা।

চলতি বছরটা স্বপ্নের মতো কাটছে সিকান্দার রাজার। গেল এক মাসে বাংলাদেশ এবং ভারতের বিপক্ষে ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ৯ বছর পর বাংলাদেশের বিপক্ষে

ওয়ানডে সিরিজ জয়ের নায়কও সিকান্দার রাজা।প্রথম ওডিআইতে তিনি যখন ক্রিজে নামেন দলের রান ছিল ৩ উইকেটে ৬৩। সেখান থেকে অনবদ্য এক সেঞ্চুরিতে ৩০৪ রানের বড় টার্গেট তাড়া করে জয় নিয়ে মাঠ ছাড়েন।

দ্বিতীয় ওয়ানডেতেও দলকে জিতিয়ে ফেরেন রাজা। ২৯১ রানের লক্ষ্যে তিনি খেলেন ১১৭ রানের অপরাজিত ইনিংস। বল হাতে নেন ৩ উইকেট। টানা দুই জয়ে তিন ম্যাচের সিরিজ ঘরে তোলে জিম্বাবুয়ে। এরপর ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সেঞ্চুরি উপহার দেন রাজা। খেলেন ১১৫ রানের দারুণ ইনিংস। এই দারুণ পারফর্মেরই পুরস্কার পেলেন রাজা।

এদিকে, গেল মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডস টেস্টে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। দলও হারে ইনিংস ব্যবধানে। যদিও একমাত্র ইনিংসে ৩ উইকেট শিকার করেছিলেন। তবে দ্বিতীয় তথা পরের টেস্টেই স্বরূপে ফেরেন স্টোকস। সিরিজে সমতা টানার ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক। ব্যাট ও বলে মুন্সিয়ানা দেখিয়ে জিতে নেন ম্যাচসেরার পুরস্কারও।

অন্যদিকে, গত মাসে ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৮ ম্যাচ খেলা নিউজিল্যান্ড জিতেছে ৬টিতে। কিউইদের এসব জয়ে ব্যাট কিংবা বল হাতে দারুণ অবদান ছিল মিচেল স্যান্টনারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *