এইমাত্র পাওয়াঃযে তারকা ক্রিকেটারকে ‘ক্রাইসিস ম্যান’ নামে উপাধি দিলেন নাসের

ব্যাট হাতে মিডল অর্ডারে দলের নির্ভরযোগ্য নাম বেন স্টোকস, বল হাতে কার্যকরী মিডিয়াম পেস। এই পেস বোলার খেলার পরিস্থিতি মাথায় রেখে ক্রিকেট খেলতে পারেন, যা দলের একটি অতিরিক্ত সম্পদ। নাসের হোসেনের মতে, স্টোকস একজন ‘ক্রাইসিস ম্যান’।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টে হেরেছে ইংল্যান্ড। কিন্তু ইংরেজরা দ্রুত ঘুরে দাঁড়াল। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা আনে তারা। যেখানে সামনে থেকে দলকে নেতৃত্ব দেন স্টোকস।

প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিং ক্ষতিগ্রস্ত হলে দলকে নেতৃত্ব দেন স্টোকস। ব্যাট হাতে দুর্দান্ত এক ইনিংস খেলে শতরান করেন তিনি। এরপর দুই ইনিংসে বল হাতে চার উইকেট নেন তিনি। শেষ পর্যন্ত ম্যাচ সেরার পুরস্কারও পান তিনি।

নাসের বলেন, ‘স্টোকস সবসময়ই একজন ‘ক্রাইসিস ম্যান’। যখন সে ব্যাটিংয়ে যায় তখনও দক্ষিণ আফ্রিকার থেকে পিছিয়ে ছিল ইংল্যান্ড এবং সেখানে তার প্রমাণ করার ছিল। তখন বল রিভার্স (সুইং) করছিল, অধিনায়কের কাছ থেকে একটি ম্যাচ বাঁচানো ইনিংসের প্রয়োজন ছিল ইংল্যান্ডের এবং স্টোকস তা ভালোভাবেই করেছেন।’

এদিকে ব্রেন্ডন ম্যাককালাম হেড কোচ এবং বেন স্টোকস অধিনায়ক হওয়ার পর একেবারেই পাল্টে গেছে ইংল্যান্ড টেস্ট দলের চেহারা। সাম্প্রতিক সময়ে আগ্রাসী ক্রিকেট খেলে সফলতা পাচ্ছে ইংল্যান্ড।

খেলোয়াড় হিসেবে শুরু থেকেই আক্রমণাত্বক দর্শনে বিশ্বাসী ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। কোচিং ক্যারিয়ারে এসেও বদলায়নি ম্যাককালামের দর্শন। এদিকে বেন স্টোকস বরাবরই লড়াকু মানসিকতার। আক্রমণাত্মক খেলতে পছন্দ করেন, কখনো হাল ছাড়েন না। আক্রমণাত্বক মানসিকতার এই দুজনকে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের দায়িত্ব দেয়ায় অনেকের মাঝে হিতে বিপরীত হওয়ার শঙ্কাও ছিল। তবে সব শঙ্কা দূর করে অভিষেক সিরিজেই বাজিমাত করেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *