এশিয়া কাপে এটাই হবে ভারতের সেরা একদশ, দেখে নিন শক্তিশালী একাদশ

যাবতীয় অপেক্ষার অবসান ঘটিয়ে সোমবার রাতে আসন্ন এশিয়া কাপের জন্য দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ দিন, ১৫ জনের দল ঘোষণা করেছে বিসিসিআই। এশিয়া কাপের দলে ফিরেছেন প্রাক্তন ভারত অধিনায়র বিরাট কোহলি।

ফর্মে ফেরা কোহলিকে দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। এছাড়া চোট সারিয়ে দলে ফিরছেন সহ অধিনায়ক কেএল রাহুলও। দু’জনেই অনেকদিন ধরে দলের বাইরে ছিলেন। চলতি মাসের ২৭ তারিখ থেকে শুরু হতে চলেছে এশিয়া কাপ ২০২২।

টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের এশিয়া কাপ হতে চলেছে টি-২০ ফর্ম্যাটে। ভারতীয় দল তাদের এশিয়া কাপ অভিযান শুরু করবে ২৮ অগাস্ট। আর প্রথম ম্য়াচেই টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ চিরপ্রতীদ্বন্দ্বী দেশ পাকিস্তান।

প্রতিযোগিতার পুরো সূচি প্রকাশ করে দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ফাইনাল হবে ১১ সেপ্টেম্বর। এবার দেখে নেওয়া যাক কোন ১১জন খেলোয়াড় ভারতের প্রথম একাদশে জায়গা করে নেবেন।

১. রোহিত শর্মা (অধিনায়ক)
এশিয়া কাপ ২০২২-এর জন্য, ভারতীয় দল রোহিত শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছে। এর পাশাপাশি তিনি এই টুর্নামেন্টে ইনিংস ওপেনার হিসাবে দলকে নেতৃত্ব দেবেন।

২. কেএল রাহুল
প্রথমে চোট ও পরে করোনার জন্য ভারতীয় দলের বাইরে ছিলেন কেএল রাহুল। তবে এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে রোহিত শর্মার সাথে ইনিংস শুরু করতে চলেছেন তিনি।

৩. বিরাট কোহলি
বিরাট তার খারাপ ফর্ম থেকে বেরিয়ে আসার জন্য লড়াই লড়াই চালালেও, তিনি সবসময় পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট করতে পছন্দ করেন। এমন পরিস্থিতিতে তিন নম্বরে ব্যাট করতে দেখা যাবে তাকে। বিরাট ফর্মে ফিরলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।
৪. ঋষভ পন্থ (উইকেটরক্ষক)
মিডল অর্ডার উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ভূমিকায় মাঠে নামতে চলেছেন ঋষভ পন্থ। পন্থ তার আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত। নিজের দিনে তিনি একাই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখেন।

৫. সূর্যকুমার যাদব
ভারতের মিস্টার ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান সূর্যকুমার যাদবকে ঋষভ পন্থের পরই ব্যাট করতে দেখা যাবে। তার, চটজলদি রান তোলার ক্ষমতার পাশাপাশি ম্যাচ জেতানোর ক্ষমতা এশিয়া কাপে দলের জন্য খুবই সহায়ক হতে পারে।
৬. হার্দিক পান্ডিয়াHardik Pandya
ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া লাইনআপের ছয় নম্বরে জায়গা করে নেবেন। হার্দিক ম্যাচের ফিনিশিং টাচ দেওয়ার জন্য পরিচিত। আর তিনি এই মুহুর্তে দুরন্ত ছন্দে রয়েছেন। ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হলেন হার্দিক।

৭. রবীন্দ্র জাদেজাRavindra Jadeja
দলের দ্বিতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। জাদেজা তার বাঁহাতি অফ স্পিন বোলিং সহ আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য পরিচিত। কোন সন্দেহ নেই হার্দিকের পর দলের দ্বিতীয় সেরা অলরাউন্ডারের তকমা পান।
৮. রবিচন্দ্রন অশ্বিনR Ashwin
ভারতীয় দলের অভিজ্ঞ স্পিন বোলার হিসেবে উঠে আসছে রবিচন্দ্রন অশ্বিনের নাম। তিনি সংযুক্ত আরব আমিরাতের পিচ থেকে বাড়তি স্পিন আদায় করে নেওয়ার পাশাপাশি উইকেট নেওয়ার জন্য দলে জায়গা করে নিতে চলেছেন।

৯. আরশদীপ সিংAsia Cup 2022:
জসপ্রীত বুমরাহ’র অনুপস্থিতিতে দলের বোলিং বিভাগের নেতৃত্ব দেবেন ভারতীয় ফাস্ট বোলার আরশদীপ সিং। আরশদীপ তার ইয়র্কার এবং নির্ভুল বোলিংয়ের কারণে উইকেট নেওয়ার ক্ষেত্রে সফল বোলার হিসাবে বিবেচনা করা হয়। তার ঘাড়ে এখন প্রচুর দায়িত্ব।
১০. ভুবনেশ্বর কুমার
২০২২ সালের এশিয়া কাপে মোহাম্মদ সিরাজের পরিবর্তে ভুবনেশ্বর কুমার ভারতীয় দলে নিজের জায়গা নিশ্চিত করে নিয়েছেন। সম্প্রতি নিজের বোলিং দিয়ে সবার নজর কেড়েছেন ভুবনেশ্বর কুমার। এশিয়া কাপে সেরা ফর্মে দেখা যেতে পারে তাকে।

১১. যুজবেন্দ্র চাহাল
ভারতীয় দলের সঙ্গে রিস্ট-স্পিন বোলার হিসেবে যুজবেন্দ্র চাহালের নাম সামনে আসে। চাহাল ভারতীয় দলে উইকেট নেওয়ার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠতে চলেছেন। হাই ভোল্টেজ ম্যাচে বোলিং করারও দারুণ অভিজ্ঞতা রয়েছে তার।

ভারতের ১৫ জনের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, দীপক হুডা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আরশদীপ সিং, রবি বিষ্ণোই, আভেশ খান, যুজবেন্দ্র চাহাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *