এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে যত টাকা পেল শ্রীলঙ্কা,দেখে নিন

গত ২০২১ সালের অক্টোবরে এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বার্ষিক সভা শেষে জানানো হয় এশিয়া কাপের ১৫তম আসর হবে শ্রীলঙ্কায়। তবে চলতি বছরের শুরু থেকে নানা টানাপোড়েনের শিকার হয় দেশটি। একের পর এক সমস্যায় বিপর্যস্ত হয়ে পড়ে দেশটির অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক অবস্থান।

এক পর্যায়ে গণঅভ্যূত্থানের কারণে পদত্যাগ করে দেশটির প্রধান। কিন্তু চরম অর্থনৈতিক সঙ্কটে পড়ে লঙ্কানরা। অর্থের সমস্যার পাশাপাশি, খাদ্যদ্রব্যের বিপুল মূল্য বৃদ্ধি, তেলের বাজারে অস্থিতিশীলতা, বিদ্যুৎ সমস্যায় স্বাভাবিক জীবন যাপন কঠিন হয়ে পড়ে দেশটির জনগণের জন্য।

এমন অবস্থায় ঘরের মাঠে অর্থনৈতিক সঙ্কটের কারণে এশিয়া কাপ আয়োজন থেকেও সরে আসে দেশটি। শ্রীলঙ্কা ক্রিকেট স্বাগতিক হিসেবে থাকলেও টুর্নামেন্ট আয়োজনের জন্য আরব আমিরাত ক্রিকেটের দ্বারস্থ হয় তারা। অবশেষে নানা জল্পনা-কল্পনা শেষে ২৭ আগস্ট থেকে দুবাই এবং শারজাহকে

ভেন্যু বানিয়ে এশিয়া কাপ শুরু করে ক্রিকেট শ্রীলঙ্কা।টুর্নামেন্টের শুরু থেকে ফেভারিটের তালিকায় তলানিতে থাকা লঙ্কানরা শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে তাক লাগিয়ে দেয়। শিরোপা জেতায় চ্যাম্পিয়ন হিসেবে ১ লক্ষ ৫০ হাজার ডলার পাচ্ছে লঙ্কানরা। এদিকে রানার্স আপ হওয়াতে পাকিস্তান পাচ্ছে

৫০ হাজার ডলার। টুর্নামেন্ট সেরা হওয়াতে ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৫ হাজার এবং ফাইনাল সেরা ভানুকা রাজাপাকসে পাচ্ছে ৫ হাজার ডলার।এদিকে পুরো আসরে কোনো ম্যাচ না খেলা লঙ্কান ক্রিকেটার আসেন বান্দারা ৩ হাজার মার্কিন ডলার আয় করে নিয়েছে। ফাইনালে বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমে সেরা ক্যাচ ধরে এই অর্থ আয় করেন বান্দারা।

চ্যাম্পিয়ন- শ্রীলঙ্কা- ১ লক্ষ ৫০ হাজার ডলার

রানার আপ- পাকিস্তান- ৭৫ হাজার ডলার

ম্যান অব দ্য টুর্নামেন্ট- ওয়ানিন্দু হাসারাঙ্গা- ১৫ হাজার ডলার

ম্যান অব দ্য ফাইনাল- ভানুকা রাজাপাকসে- ৫ হাজার ডলার

সেরা ক্যাচ- আসেন বান্দারা- ৩ হাজার ডলার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *