ক্রিকেটে বড় দুঃসংবাদঃ ‘এ যেন মরার ওপর খাঁড়ার ঘা’

এ যেন মরার ওপর খাঁড়ার ঘা— বাংলা ভাষার বহুল প্রচলিত প্রবাদটা হাড়ে হাড়ে টের পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে যেখানে পর্যাপ্ত পয়েন্ট সংগ্রহেও ঘাটতি, উল্টো সেখানে হারিয়ে বসেছে

মূল্যবান দুই পয়েন্ট। আইসিসি সুপার লিগ টেবিলে এখন অবস্থা এমন— সরাসরি বৈশ্বিক আসরটিতে জায়গা করা নিকোলাস পুরানের দলের জন্য অনেকটা অনিশ্চিত!চলতি ক্রিকেট চক্রের ২৪টি ম্যাচের সবগুলো খেলে ফেলেছেন ক্যারিবীয়ানরা।

সবশেষ ২০টি একদিনের ম্যাচ খেলে জিতেছে মোটে চারটি ম্যাচ। শেষ ১০ ম্যাচের হিসেবে পুরান-মায়ার্সদের অবস্থা আরও করুণ, জিতেছে মোটে একটি ম্যাচ। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজও হেরেছে ২-১ ব্যবধানে।সিরিজ নির্ধারণী

তৃতীয় ওয়ানডেতে ৫ উইকেটের হারের দিনে পুরানের দল শুনেছে আইসিসির থেকে পয়েন্ট হারানোর দুঃসংবাদ। লিগের এই চক্রে ৯ জয়ে ৯০ পয়েন্ট সংগ্রহ করেছিল উইন্ডিজ। স্লো ওভার রেটের কারণে শেষ ম্যাচে দুই পয়েন্ট হারানোয় তাদের পয়েন্ট

এখন ৮৮। মাইনাস ০.৭৩৮ নেট রান রেটে টেবিলের সাত নম্বরে আছে তারা। খুব একটা স্বস্তিতে থাকার মতো পয়েন্ট না নিশ্চয়ই!টেবিলে উইন্ডিজদের থেকে এক ধাপ পেছনে আছে অস্ট্রেলিয়া (৭০ পয়েন্ট)। ৬২ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে শ্রীলঙ্কা।

৪৯ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে সাউথ আফ্রিকা। চলতি চক্রে এই তিন দলের এখনও একাধিক সিরিজ বাকি। টেবিলের সেরা আটে জায়গা করে নিতে আরও ১২টি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া, ৬টি খেলবে শ্রীলঙ্কা ও ১১টি ম্যাচ বাকি আছে প্রোটিয়া দলের।

সেরা আট থেকে উইন্ডিজকে ঢেলে দিতে পারে আয়ারল্যান্ডও। বাংলাদেশের বিপক্ষে আসন্ন ৩ ম্যাচের সিরিজের দুটি জিততে পারলেই তারা ঢুকে যাবে সেরা আটে। সেটা যদি হয়ে যায়, তাহলে ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্ব চ্যাম্পিয়নদের খেলতে হবে কোয়ালিফাই পর্ব, আগামী বছরের জুনে যা শুরু হবে জিম্বাবুয়ের মাটিতে।

সুপার লিগ টেবিলে এখন পর্যন্ত ১৮ ম্যাচে ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। সমান ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে আছে যথাক্রমে বাংলাদেশ ও পাকিস্তান। ১২ ম্যাচ খেলে চারে উঠে এসেছে নিউজিল্যান্ড। পাঁচ নম্বরে বিশ্বকাপের স্বাগতিক ভারত আছে ১০৯ পয়েন্ট সংগ্রহ করে। ১২ ম্যাচে ১০০ পয়েন্ট তোলা আফগানিস্তান ৬ নম্বরে। সাতে নড়বড়ে জায়গায় ওয়েস্ট ইন্ডিজ ও আটে অস্ট্রেলিয়া।

২০২৩ সালের বিশ্বকাপে সরাসরি আটটি দল অংশ নিবে। সুপার লিগ চক্রের উপরের আটটি দল পাবে সরাসরি যাওয়ার টিকিট। লিগ চক্রে অংশ নেওয়া ১৩ দলের বাকি ৫ দলকে খেলতে হবে বিশ্বকাপ লিগ ২ এর সেরা তিন দলের সঙ্গে। জিম্বাবুয়েতে অনুষ্ঠিত কোয়ালিফাই প্লে অফ থেকে শীর্ষ দুই দল পাবে ভারত বিশ্বকাপে খেলার টিকিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *