ক্রিকেট বিশ্ব থমকে গেছে রানী এলিজাবেথের মৃত্যুতে, স্থগিত ইংল্যান্ড ও সাউথ আফ্রিকার মধ্যকার তৃতীয় টেস্ট

বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল তৃতীয় টেস্টের প্রথম দিনটা। বল মাঠে গড়ায়নি একটাও। সবকিছু ঠিকঠাক থাকলে আজ দ্বিতীয় দিনে বল হাতে মাঠে নামত টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়া ইংল্যান্ড। তবে সেই ‘সবকিছু ঠিকঠাক’ আর রইল কই? দেশটির রানি দ্বিতীয় এলিজাবেথ যে চলে গেছেন না ফেরার দেশে!

তার মৃতুতে শোকাহত ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে আজ দ্বিতীয় দিনেও খেলা মাঠে গড়াবে না দ্য ওভালে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নিজেদের টুইটারে এক টুইট করে জানিয়েছে বিষয়টি। সেই টুইটে বলা হয়েছে ইংল্যান্ডের টেস্ট ম্যাচসহ সূচিতে থাকা বাকি খেলাগুলোও স্থগিত হয়ে গেছে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ভাষ্য, ‘রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ওভালে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যে চলমান তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত হয়ে গেছে। তার সঙ্গে রেইচেল হেইহো ফ্লিন্ট ট্রফির সূচিতে থাকা ম্যাচও মাঠে গড়াবে না। শনিবার থেকে সূচিতে থাকা বাকি খেলাগুলো মাঠে গড়াবে কি না তা পরে জানিয়ে দেওয়া হবে।’

গত রাতে রানি এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করে বাকিংহাম প্যালেস। সে বিবৃতিতে বলা হয়, ‘রানি বিকেলে (স্থানীয় সময়) বালমোরাল ক্যাসলে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। রাজা এবং রাজপত্নী আজ রাতে ব্যালমোরালে থাকবেন ও আগামীকাল লন্ডনে ফিরে আসবেন।’

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেলেন ৯৬ বছর বয়সে। দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। এরপর গতকাল বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। আজ শুক্রবার তাঁর দেহ লন্ডনে নিয়ে আসা হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় বিশাল সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের সাক্ষী হন। ব্রিটেনের সিংহাসনে তিনি আসীন ছিলেন ৭০ বছর ধরে। চলতি বছরই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের বারমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন তিনি।

রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত মঙ্গলবার। সেদিন বালমোরাল প্রাসাদে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ‍দায়িত্ব গ্রহণ করেন লিজ ট্রাস। সেই সঙ্গে নতুন সরকার গঠনের অনুমতিও নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *