মঙ্গলবার , ১ ফেব্রুয়ারি ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. আন্তজাতিক সংবাদ
  3. ক্রিকেট
  4. খেলাধুলা
  5. ফুটবল
  6. শিক্ষা
  7. স্বাস্থ্য এবং পরামর্শ

ক্ষোভের আগুনটা নেভাতে হবে ব্যাটিং দিয়ে , আরও ৫০টি সেঞ্চুরী হাকাবেন কোহলী!

প্রতিবেদক
Sanarbangla Publisher
ফেব্রুয়ারি ১, ২০২২ ৩:০৫ অপরাহ্ণ

টি–টোয়েন্টির নেতৃত্ব নিজে থেকেই ছেড়েছেন বিরাট কোহলি। ওয়ানডের অধিনায়কত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। এরপর টেস্ট ক্রিকেটের নেতৃত্বও ছেড়ে দেওয়ার ঘোষণা দেন কোহলি। এখন ভারত দলে খেলছেন শুধুই একজন ব্যাটসম্যান হিসেবে।

অনেকের মতে, এটা এক দিক থেকে ভালোই হয়েছে। নেতৃত্বের চাপটা কাঁধ থেকে নেমে যাওয়ায় ব্যাটিংয়ে আগের সেই কোহলিকে দেখা যাবে। পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতারও তেমনটাই মনে করেন। তবে কোহলির নেতৃত্ব ছাড়া নিয়ে তাঁর অন্য রকম একটা মতও আছে। শোয়েব মনে করেন, ভারত দলে এবং ভারতীয় বোর্ডে কোহলির বিরুদ্ধে অনেক দল ও উপদল দাঁড়িয়ে গিয়েছিল। যার ফলে অধিনায়কত্ব করাটা কোহলির জন্য কঠিন হয়ে পড়েছিল।

এ কারণেই মূলত তিনি নেতৃত্ব ছেড়েছেন। কোহলি টেস্টের নেতৃত্ব ছাড়ার সপ্তাহ দুই কেটে যাওয়ার পর এটা নিয়ে কথা বললেন শোয়েব। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে খ্যাত শোয়েব ভারতের পত্রিকা ইন্ডিয়া টুডেকে বলেছেন, ‘বিরাটের জন্য সবকিছু কঠিন হয়ে গিয়েছিল। আমি তখন দুবাইতে ছিলাম। বুঝতে পেরেছিলাম টি–টোয়েন্টি বিশ্বকাপ জিততে না পারলে কোহলির জন্য বিরাট সমস্যা হবে। এখন দেখি সেটাই হয়েছে। তার বিরুদ্ধে অনেক দল তৈরি হয়ে গিয়েছিল।’

তবে কোহলির মতো একজন ব্যাটিং তারকার জন্য এগুলো কোনো ব্যাপার নয় বলেও মনে করেন শোয়েব। তাঁর কথা, ‘যে কেউ তারকা হয়ে গেলে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু এগুলো নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। তার শুধু সাহসী হতে হবে এবং কোনো কিছুকে ভয় পাওয়া চলবে না।’ শোয়েব এরপর যোগ করেন, ‘ভারতের মানুষ তাকে ভালোবাসে। এখন যে সময়টা যাচ্ছে, সেটা তার জন্য শুধু একটা পরীক্ষা।

তাকে এ থেকে শুধু ভালোভাবে বেরিয়ে আসতে হবে।’ কোহলিকে কিছু পরামর্শও দিয়ে রাখলেন শোয়েব, ‘এখন তাকে একটু পরিশ্রম করতে হবে, খুব বেশি নয়। বিষয়গুলোকে সহজভাবে নিতে হবে এবং নিজের স্বাভাবিক খেলাটা খেলে যেতে হবে। অধিনায়কত্ব সহজ ব্যাপার নয়। অনেক কিছু সামলাতে হয়, অনেক চিন্তা করতে হয়। এখন সে এসবের বাইরে। তাকে শুধু নিশ্চিত করতে হবে যে ক্রিকেট খেলাটা উপভোগ করছে সে।

ওই সব লোক, সব ভুলে ওই সব লোকের ক্ষমা করে দিতে হবে কোহলিকে।’ কোহলির মধ্যে এখনো যে ক্রিকেট অবশিষ্ট আছে, তা দিয়ে তিনি কী করতে পারেন, সেটাও বলেছেন শোয়েব, ‘আগামী পাঁচ–ছয় মাস ভালো খেলতে পারলে নেতৃত্ব ছেড়ে দেওয়ার বিষয় নিয়ে সে খুশিই হবে। নিজেকে তার এই বলে অনুপ্রাণিত করা উচিত যে সে ১২০টি আন্তর্জাতিক শতক করতে পারবে। তার ভেতরে এখন যে আগুন জ্বলছে, সেই কারণেই সে আরও ৫০টি শতক করবে।

নিজের ভেতরে যে ক্ষোভ আছে, সেটা কোনো মানুষের ওপর ঢালাটা ঠিক হবে তার। ক্ষোভের আগুনটা নেভাতে হবে ব্যাটিং দিয়ে।’

সর্বশেষ - ক্রিকেট

আপনার জন্য নির্বাচিত

মুশফিককে নিয়ে নতুন বার্তা দিয়ে প্রসংসায় ভাসালেন দীনেশ কার্তিক

আইপিএলকে কেন্দ্র করে মাশরাফির কড়া হুশিয়ারী, নিয়ম যাই হোক, তা যেন সবার জন্যই প্রযোজ্য হয় হোক সে সাকিব কি তসকিন

অবিশ্বাস্য: ক্রিকেট বিশ্বকে অবাক করে ইংল্যান্ডের হয়ে সাদা জার্সিতে মাঠে নামবে সাকিব, সবকিছু চূড়ান্ত

ব্যথা দূর হবে যে দোয়ায় !

৩য় ম্যাচের আগে বাংলাদেশকে বিশাল সুখবর দিলো দক্ষিণ আফ্রিকা

শুবমান গিলকে হাতছাড়া করে আফসোসে মরছে কেকেআর!

ফলোঅনের শঙ্কা কাটাতে বোলারদের বিরুদ্ধে নতুন ‘কৌশলের’ কথা বললেন সিডন্স

রমিজ রাজার চেয়ারম্যান হওয়া নিয়ে প্রশ্ন তুললেন হাফিজ

এইমাত্র পাওয়াঃমুশফিক দলে থাকছে কি থাকছে না সাফ জানিয়ে দিলেন বিসিবি সভাপতি পাপন

রোহিত ,গাপটিল,কোহলিদের পর এবার প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০তে অবিশ্বাস্য এক রেকর্ডের দ্বারপ্রান্তে মাহমুদুল্লাহ !