দারুন সুখবরঃ এশিয়া কাপ মাঠে নেমেই সেঞ্চুরি হাকাবেন সাকিব, বিস্তারিত ভিতরে

সাকিব আল হাসান সদ্যই তৃতীয়বারের মতো বাংলাদেশ জাতীয় টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছেন। আসন্ন এশিয়া কাপ দিয়ে শুরু হবে যে যাত্রা। সেই এশিয়া কাপে ক্রিকেটের এই ফরম্যাটে শতক স্পর্শ করবেন সাকিব।

বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে ‘১০০’তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার অপেক্ষায় রয়েছেন সাকিব। এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ৩০ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামলেই সেই অপেক্ষা পূরণ হয়ে যাবে সাকিবের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই মুহূর্তে বাংলাদেশের জার্সিতে ৯৯ ম্যাচ খেলে ফেলেছেন সাকিব। যেখানে ১২০.৮৬ স্ট্রাইক রেট এবং ২৩.১০ গড়ে করেছেন ২০১০ রান। সর্বোচ্চ ৮৪ রান আছে এই ক্রিকেটারের নামের পাশে।

রান সংগ্রহের দিক দিয়ে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সাকিবের। এই ক্রিকেটারের সামনে আছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এই ক্রিকেটার এবং টাইগাদের সাবেক অধিনায়ক করেছেন ২০৭০ রান।

এছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২১ উইকেট আছে সাকিবের নামের পাশে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটশিকারের দিকে সাকিবই আছেন সবার শীর্ষে। মাত্র ১৯.৯৫ গড়ে এই উইকেট শিকার করেছেন সাকিব। এছাড়াও এই ক্রিকেটারের ইকোনমিও মাত্র ৬.৬৯।

এদিকে সাকিবের আগে বাংলাদেশের পক্ষে ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম। মাহমুদউল্লাহ প্রথম বাংলাদেশি হিসেবে খেলেছেন টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ। তিনি এখন সর্বোচ্চ ১১৯ ম্যাচ নিয়ে এই তালিকায় আছেন সবার শীর্ষে। এদিকে দুইয়ে থাকা মুশফিক খেলেছেন বরাবর ১০০ ম্যাচ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়া ক্ষুদ্রতর এই ফরম্যাটে এখন পর্যন্ত ৩৬৭ ম্যাচ খেলেছেন সাকিব। যেখানে ৫৯৭৪ রানের পাশাপাশি ৪১৮ উইকেট আছে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের নামের পাশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *