নতুন যুগে বাংলাদেশের হকি,দল কিনেছেন সাকিব আল হাসান

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের দুই কিংবদন্তী আব্দুস সাদেক ও প্রতাপ শঙ্কর হাজরা। দুজনই সত্তর পেরিয়ে আশির কাছাকাছি। এ বয়সে দারুণ খুনসুটিতে মেতে উঠলেন তারা। সেই খুনসুটির উপসংহার টানলেন দুজনই,‘আমাদের হকি নতুন এক পথে এগুচ্ছে’।

ফ্রাঞ্চাইজ হকি এক সময় ছিল স্বপ্ন, আজ সেটা বাস্তব। বাংলাদেশ হকি ফেডারেশনের সঙ্গে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এসিইর চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি ( বিসিটি ) ফ্রাঞ্চাইজ হকি লিগ মাঠে গড়ানো এখন অপেক্ষা মাত্র।

হকি ফেডারেশনের নির্বাহী সদস্য এবং সাবেক তারকা খেলোয়াড় রফিকুল ইসলাম কামাল এই ফ্রাঞ্চাইজ টুর্নামেন্টকে হকির নতুন প্রাণ সঞ্চার হিসেবে দেখছেন,‘এটা নিঃসন্দেহে অসাধারণ উদ্যোগ। এর মাধ্যমে আমাদের হকি খেলোয়াড়রা যেমন উপকৃত হবেন তেমনি হকির একটি সুন্দর সংস্কৃতি ফিরে আসবে’।

ফ্রাঞ্চাইজভিত্তিক টুর্নামেন্ট করতে গিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অনেক ঝামেলা পোহাতে হয়েছে। বিশেষ করে প্রথম দিকে ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে অনেক সমস্যা ছিল। ফ্রাঞ্চাইজ হকিতে এ রকম কিছু হবে না বলে নিশ্চয়তা দিলেন এসিই’র সিইও ইসতিয়াক সাদেক,‘ ফ্রাঞ্চাইজের

কাছ থেকে ব্যাক গ্যারান্টি থাকবে যা ফেডারেশনের কাছে থাকবে। ফলে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে কোনো সমস্যা হবে না’। ফ্রাঞ্চাইজ টুর্নামেন্টের আরেক সমস্যা লভ্যাংশ বণ্টন। এখানে কোনো বৈষম্য হবে না বলে জানান ইসতিয়াক,‘ ফ্রাঞ্চাইজ, ফেডারেশন ও এসিই সম্মিলিতভাবেই সব কিছু হবে। লভ্যাংশও সেভাবে বণ্টন হবে।’ আজ হকি ফেডারেশনকে এক কোটি টাকার চেক হস্তান্তর করেছে এসিই।

বাংলাদেশ হকি ফেডারেশনের সঙ্গে এসিই’র চুক্তি পাঁচ বছরের হয়েছে। এসিই’র সঙ্গে ফ্রাঞ্চাইজের চুক্তিও পাঁচ বছর করে। বাংলাদেশ হকি দলের প্রথম অধিনায়ক আব্দুস সাদেক এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন,‘ এই লিগের ধারাবাহিকতা থাকলে অবশ্যই হকিতে ভালো কিছু হবে’।

ফেডারেশনের সঙ্গে এসিই’র চুক্তি স্বাক্ষরের পাশাপাশি আজ ফ্রাঞ্চাইজদের নামও উন্মোচিত হয়েছে। প্রথম আসরে ছয়টি দল অংশ নেবে। তবে আজ পাঁচটি নাম প্রকাশ হয়েছে। পাঁচ ফ্রাঞ্চাইজরা হলেন, একমি, ওয়ালটন, মোনাক মার্ট, রূপায়ন গ্রুপ ও সাইফ পাওয়ারটেক।

ষষ্ঠ ফ্রাঞ্চাইজ এখনো প্রক্রিয়াধীন। ছয় ফ্রাঞ্চাইজ চূড়ান্ত হলে আইকন, এ প্লাস, এ,বি ও সি ক্যাটাগরিতে খেলোয়াড়দের বিভক্ত করা হবে। অক্টোবরে মওলানা ভাসানী স্টেডিয়ামে এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা। এক মাস ব্যাপী এই টুর্নামেন্টে মোট ম্যাচ থাকবে ৩৪টি।সবগুলো ম্যাচই টি স্পোর্টসে সরাসরি সম্প্রচার হবে

আজ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি ও বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ,হকি ফেডারেশনের কর্মকর্তাবৃন্দ সহ, ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত হকি ব্যক্তিত্ব ও সাবেক অধিনায়করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *