বর্তমানে দুটি জায়গায় মহান আল্লাহ ইসলামকে জীবিত রেখেছেন; তার একটি মাদরাসা,বললেন – আফ্রিদি

ছেলে থাকলে মাদরাসায় পড়াতেন বলে দাবি করেছেন সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ খান আফ্রিদি। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ব্যাপক ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে আফ্রিদিকে এমন কথা বলতে শোনা গেছে।

ভিডিওতে দেখা যায়- ‘জামিয়া হাসসান ইবনে সাবেত রা: নামের স্থানীয় একটি মাদরাসায় শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখছেন আফ্রিদি। বক্তব্যের শুরুতে ছোট কোমলমতি শিক্ষার্থীদের তিনি বলেন, তোমরা ইসলামের কত বড় কাজ করছ, তা হয়ত জান না। আমার চারটি (বর্তমান পাঁচটি) মেয়ে-আলহামদুলিল্লাহ; তবে যদি কোনো ছেলে থাকতো তাহলে তোমাদের সাথে এখানে বসে থাকতো (মাদরাসায় পড়াতাম)।

তিনি আরো বলেন, বর্তমানে দুটি জায়গায় মহান আল্লাহ ইসলামকে জীবিত রেখেছেন- তার একটি মাদরাসা ।শিক্ষার্থীদের তিনি আরো বলেন, তোমরা পিতা-মাতাকে যেভাবে সম্মান করো ঠিক সেভাবে শিক্ষকদের সম্মান করলে দুনিয়া-আখিরাত উভয় জগতেই সফলতা অর্জন করতে পারবে।

শিক্ষার্থীরা ইসলামের যে মহান ইলম ও জ্ঞান অর্জন করছে তা গোটা বিশ্বে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, রাসূল সা: যে দাওয়াতী কাজ করেছেন সেটা এখন আমাদের করতে হবে; কেননা তারপরে তো আর কোনো নবী ও রাসূল পৃথিবীতে আসবেন না। তবে দাওয়াতের ক্ষেত্রে অবশ্যই ভালোবাসা ও ঔদার্য বজায় রাখতে হবে, কঠোরতা নয়।

সবশেষ শিক্ষার্থীদের যেন নিয়মিত খেলাধুলার সাথে সম্পৃক্ত রাখা হয় মাদরাসার শিক্ষকদের প্রতি তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, খেলাধুলা অবৈধকাজ থেকে বাঁচায় আর শরীরচর্চা সুন্নাতও বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *