বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বৈরথকে ভারত-পাকিস্তানের সাথে তুলনা করলেন,ভানুকা রাজাপাকস

একটা সময় এই শ্রীলঙ্কা ছিল বাংলাদেশের ‘যম’। মাঠে নামার আগেই জানা হয়ে যেতো, জিততে যাচ্ছে কোন দল। তবে পরিস্থিতি এখন বদলে গেছে। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ আর শ্রীলঙ্কা এখন প্রায় সমশক্তির দল।

তাই মাঠের লড়াইও হয় হাড্ডাহাড্ডি। তার সঙ্গে কথার লড়াই তো আছেই। ঠিক যেন ভারত-পাকিস্তান ম্যাচের আঁচ। লঙ্কান ব্যাটার ভানুকা রাজাপাকসেও মনে করেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা এখন ভারত-পাকিস্তানের মতোই প্রতিদ্বন্দ্বী।

ভারত-পাকিস্তান লড়াই নিয়ে যেমন মাঠের বাইরেও প্রবল আলোচনা হয়। বাংলাদেশ-শ্রীলঙ্কাও এখন তেমন। এবারের এশিয়া কাপেই যেমন লঙ্কান অধিনায়কের এক কথা নিয়ে অনেক জল ঘোলা হলো। আফগানিস্তানের কাছে হারের পর দাসুন শানাকা বলেছিলেন, আফগানদের চেয়ে বাংলাদেশকে মোকাবেলা করা সহজ।

শানাকা বলেন, বাংলাদেশের বোলিং আক্রমণে ভালো বোলার কেবল সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান। এই কথার প্রেক্ষিতে বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ বলেন, তিনি শ্রীলঙ্কা দলে তেমন কোনো বোলারই দেখেন না।

তার সেই কথার ভিডিও টুইটারে শেয়ার করে লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে তার উত্তরসূরিদের আহবান করেন, মাঠের ক্রিকেটে নিজেদের জাত চিনিয়ে দেওয়ার। সামাজিক যোগাযোগমাধ্যমে দুই দলের সমর্থকদের মধ্যে লড়াই তো চলেছেই।

সেই লড়াইয়ে আপাতত জিতেছে শ্রীলঙ্কা। রুদ্ধশ্বাস লড়াইয়ে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে সুপার ফোরে পা রেখেছে দাসুন শানাকার দল।
তবে শানাকার সেই মন্তব্য নিয়ে কথা থামেনি। ম্যাচের পরও শ্রীলঙ্কার সংবাদ সম্মেলনে উঠে এলো সে প্রসঙ্গ। দলের প্রতিনিধি হয়ে আসা ভানুকা রাজাপাকসা অবশ্য বললেন, তার অধিনায়কের কথার ভিন্ন ব্যাখ্যা করা হয়েছে।

রাজাপাকসে বলেন, ‘আমার মনে হয় না, অধিনায়ক তার কথায় ভুল কোনো কিছু বোঝাতে চেয়েছেন। তিনি যা বোঝাতে চেয়েছেন, আফগানিস্তানের বোলারদের তুলনায় বাংলাদেশের বোলারদের খেলা খানিকটা সুবিধার। যেটা হয়েছে যে, এটা নিয়ে দুই দলের মধ্যে ছোট ভুল বোঝাবুঝি হয়েছে।’

বাংলাদেশের সঙ্গে মাঠের লড়াইটা ভারত-পাকিস্তান লড়াইয়ের মতো হলেও বাইরে দুই দলের ক্রিকেটারদের সম্পর্ক ভালো, জানালেন রাজাপাকসে।

তিনি বলেন, ‘ভারত-পাকিস্তান যেমন খেলে, বাংলাদেশ ও শ্রীলঙ্কাও প্রতিদ্বন্দ্বী। তবে মাঠের বাইরে আমরা খুব ভালো বন্ধু। কিছু কথায় হয়তো ক্রিকেটারদের ও স্টাফদের খারাপ লাগতে পারে। কিন্তু মিডিয়ায় যেভাবে ছড়িয়ে পড়েছে, আমরা বা আমাদের অধিনায়ক তেমন কিছু বোঝাতে চাননি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *