বেরিয়ে এলো আসল খবরঃ বাংলাদেশের বিপক্ষে মাঠে ‘গোপন সংকেত’ পাঠিয়েছেন লঙ্কান কোচ

গতকাল ২ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিয়ে বাংলাদেশ ক্রিকেট দল। এই ম্যাচে লঙ্কান অধিনায়ককে দল পরিচালনায় সাহায্য করার জন্য বাইরে বসে নানান গোপন সংকেত পাঠিয়েছেন দলটির হেড কোচ ক্রিস সিলভারউড।

বাংলাদেশের ব্যাটিংয়ের সময় টিভি স্ক্রিনে মাঝেমাঝেই দেখা গেছে দলের অ্যানালিস্টের সঙ্গে বসে আছেন সিলভারউড। তাদের দুজনের সামনে সাদা কাগজে কখনও লেখা ‘২ডি’, আবার কখনও লেখা ‘ডি৫’ বা অন্য কোনো সংকেত। যা নজর কেড়েছে সবার।

স্বাভাবিকভাবেই ম্যাচ শেষে প্রশ্ন উঠেছে এসব সংকেত দিয়ে কী বোঝাতে চেয়েছেন লঙ্কান কোচ? সংবাদ সম্মেলনে এ বিষয়ে খোলাসা করেননি সিলভারউড। তবে এর মাধ্যমে তিনি কোনো নিয়মের লঙ্গন করেননি জানিয়ে আত্মপক্ষ সমর্থন করতেও ভোলেননি লঙ্কান কোচ।

সিলভারউড বলেছেন, ‘এটি মহাকাশ বিজ্ঞান নয়। ব্যাটসম্যান স্ট্রাইকে থাকতে সেই মুহূর্তে ঠিক কী করলে ভালো হয়, সেসব পরামর্শই দেওয়া হয়েছে। এখন অনেক দলই এসব করে। স্রেফ অধিনায়ককে জানানো যে, এই কাজটা করা যায়। কীভাবে করতে হবে সেটা অধিনায়ককে বলা হচ্ছে না। দলের পক্ষ থেকে স্রেফ কিছু পরামর্শ, এই যা।’

লঙ্কান কোচের এ কথা অবশ্য ভুল নয়। তিনি এর আগে ছিলেন ইংল্যান্ড জাতীয় দলের হেড কোচ। তখনও প্রায় সময় ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যানকে এভাবে নানান সংকেত পাঠিয়ে পরামর্শ দিতেন তিনি। এছাড়া ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে এখন প্রায়ই দেখা যায় কোচদের এমন সংকেত পাঠানোর ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *