ব্রেকিং নিউজঃ ব্রাভো- ক্রিস গেইল -উইলিয়ামসনদের ছাড়িয়ে শীর্ষে মুশফিক

২৮ নভেম্বর ২০০৬, খুলনায় প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে নামে বাংলাদেশ। সেই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি অভিষেক ঘটে মুশফিকুর রহিমও। যদিও মাত্র ২ রান করে সেই ম্যাচে বিদায় নিয়েছিলেন মুশফিক। তবে তখন থেকে পাক্কা ১৬ বছরের এক যাত্রার শুরু।

যে যাত্রা থামলো আজ (৪ সেপ্টেম্বর) আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে মুশফিকের অবসরের মধ্য দিয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুশফিক ছিলেন সবচেয়ে পুরাতন খেলোয়াড়দের একজন। যিনি এই ফরম্যাটের ক্রিকেটে কাটিয়ে দিয়েছিলেন ১৫ বছর ২৭৭ দিন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশিদিন খেলা ক্রিকেটার হিসেবেই এই ফরম্যাট থেকে বিদায় নিলেন মুশফিক। এই তালিকায় মুশফিকের সঙ্গে প্রথম স্থানে যৌথভাবে আছেন সাকিব আল হাসানও।
লে জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে মুশফিকের সঙ্গে অভিষেক হয়েছিল সাকিবেরও। মুশফিক বিদায় নিলেও সাকিব খেলে যাবেন এখনো। সাকিব তো রীতিমতো টি-টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়কও। ফলে সাকিব বর্তমানে এই রেকর্ডে এককভাবে শীর্ষে থাকবেন।

এই তালিকায় তৃতীয় স্থানে থাকা ক্রিকেটারের নাম ভারতের দিনেশ কার্তিক। যিনি ১৫ বছর ২৭৩ দিন যাবত আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে এই পথচলা থেমে যাবে কার্তিকের জন্যও।

এই তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে থাকা ডোয়াইন ব্রাভো এবং ক্রিস গেইল ইতোমধ্যে অবসর নিয়ে ফেলেছেন। পঞ্চম স্থানে থাকা জিম্বাবুয়ের শন উইলিয়ামস অবশ্য খেলা চালিয়ে যাবেন আরও। ১৫ বছর ২৪৭ দিন ধরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা উইলিয়ামসের গেইল এবং ব্রাভোকে টপকানোর সুযোগ বেশ ভালোভাবেই আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *