সদ্য পাওয়াঃ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হেরেও রোহিত-রাহুলের নতুন বিশ্বরেকর্ড

গতকাল ৫ সেপ্টেম্বর রোববার রাতে এশিয়া কাপে সুপার ফোরের রোমাঞ্চকর লড়াইয়ে চির প্রতিদ্বন্দ্বী ভারতকে ৫ উইকেটে হারিয়ে পরাজয়ের প্রতিশোধ নিয়েছে পাকিস্তান। গ্রুপপর্বে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে পাকিস্তানকে ঠিক একই ব্যবধানে হারিয়েছিল ভারত। ফিরতি লড়াইয়ে জিতেছে পাকিস্তান।

সুপার ফোরে ভারত জয় না পেলেও, বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। এ দুজনের ঝড়ো উদ্বোধনী জুটিতেই বড় সংগ্রহের ভিত পেয়েছিল ভারত। যা শেষ পর্যন্ত ধরতে রাখতে পারেনি এশিয়া কাপের সাতবারের চ্যাম্পিয়নরা।

দুবাইয়ে টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তানের বোলারদের ওপর রীতিমতো ঝড় বইয়ে দিয়েছিলেন রোহিত ও রাহুল। মাত্র ৫ ওভারেই ৫৪ রান করে ফেলেন তারা দুজন। পাওয়ার প্লে’র শেষ ওভারে ১৬ বলে ২৮ রান করা রোহিতের বিদায়ে ভাঙে জুটি। পরের ওভারে ফেরেন ২০ বলে ২৮ রান করা রাহুল।

পরপর দুই ওভারে দুজন ফিরে গেলেও, আউট হওয়ার আগেই গড়েন বিশ্বরেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রোহিত ও রাহুলের মধ্যকার ১৪তম পঞ্চাশোর্ধ্ব রানের জুটি ছিল এটি। এই ফরম্যাটে যা নেই বিশ্বের আর কোনো জুটির। তারা ভেঙেছেন কেভিন ও’ব্রায়েন ও পল স্টারলিংয়ের রেকর্ড।

একসঙ্গে ৪৯ ম্যাচে জুটিতে বেঁধে ১০টি ফিফটি ও তিনটি সেঞ্চুরির জুটি গড়ে মোট ১৩বার পঞ্চাশোর্ধ্ব রানের জুটির বিশ্বরেকর্ড ছিল স্টারলিং ও ও’ব্রায়েনের দখলে। সেই রেকর্ড মাত্র ৩০ ম্যাচ একসঙ্গে জুটি বেঁধেই নিজেদের করে নিয়েছেন রাহুল ও রোহিত।

২০১৬ থেকে শুরু করে এখন পর্যন্ত ৩০ ম্যাচে নয়টি ফিফটি ও পাঁচটি সেঞ্চুরির জুটি গড়েছেন ভারতের দুই ওপেনার। তাদের সর্বোচ্চ রানের জুটি ১৬৫ রানের। রোহিত-রাহুলের বেশি সেঞ্চুরির জুটি রয়েছে শুধুমাত্র পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের, ছয়টি।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জুটি বেঁধে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডেও রয়েছে রোহিতের নাম। বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ানের সঙ্গে ৫২ ম্যাচে জুটি বেঁধে ১৭৪৩ রান যোগ করেছেন রোহিত। এ তালিকায় তিন নম্বরেই ৩০ ম্যাচে ১৬২৮ রান করা রোহিত-রাহুল জুটির অবস্থান। মাঝে ও’ব্রায়েন-স্টারলিং জুটির সংগ্রহ ১৭২০ রান।

বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের দখলে। তারা দুজন মিলে ২৮ ম্যাচে জুটি বেঁধে যোগ করেছেন ৭৫৫ রান। দেশের পক্ষে সর্বোচ্চ পাঁচটি পঞ্চাশোর্ধ্ব রানের জুটির রেকর্ডও এ দুজনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *